100
Thursday , 15 December 2022 | [bangla_date]
  1. Bangladesh
  2. Education
  3. Health and Fitness
  4. International news
  5. Job News
  6. Sport
  7. Technology
  8. পুষ্টি গুনাগুন
  9. রাজনীতি

আমলকির উপকারিতা, বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা

প্রতিবেদক
MD Tamirul Millat
December 15, 2022 11:26 am

আমলকির উপকারিতা, বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা

আমলকির পুষ্টিগুণ:

আমলকির অনেক ঔষধি গুণ রয়েছে। এই গাছের ফল এবং পাতা উভয়ই ঔষধে ব্যবহৃত হয়। আমলকি ভিটামিন সি সমৃদ্ধ, যা পেয়ারার চেয়ে 3 গুণ, লেবুর 10 গুণ, কমলালেবুর 15-20 গুণ, আপেলের 120 গুণ, আমের 24 গুণ এবং কলার চেয়ে 60 গুণ বেশি। একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির প্রতিদিন 30 মিলিগ্রাম ভিটামিন সি প্রয়োজন। একজন মানুষ যদি প্রতিদিন দুটি আমলকি খান তাহলে সে ততটুকু ভিটামিন সি পেতে পারে। আমলকিও মুখে স্বাদ যোগায়।

প্রতিদিন একটি আমলকি খান। কারণ আমলকি আপনার স্বাস্থ্যের জন্য খুবই ভালো। আমলকি খেতে পারেন আচার । এই ছোট্ট ফলটি আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের নিশ্চয়তা দেবে। আসুন জেনে নেই আমলকির কিছু বিশেষ উপকারিতা সম্পর্কে।

আমলকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং মানসিক চাপ কমায়। কফ, বমি, অনিদ্রা, ব্যথা কমাতে আমলকি খুবই উপকারী।

আমলকির বিভিন্ন ঔষধি গুণাবলী:

1. মাড়ি রোগ স্কার্ভি নির্মূল

স্কার্ভি একটি সুপরিচিত মাড়ির রোগ। সাধারণত শরীরে ভিটামিন সি-এর অভাবের কারণে স্কার্ভি হয়। এই রোগের কারণে মাড়ি থেকে রক্ত ​​পড়া, মাড়িতে ঘা, দুর্বলতা, ত্বকের নিচে রক্ত ​​পড়া, ফ্যাকাশে হয়ে যাওয়া এবং হাড়ের পরিবর্তন হতে পারে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই একজন মানুষ যদি প্রতিদিন মাত্র 1-2টি আমলকি খান তাহলে সে এসব থেকে মুক্তি পেতে পারে।

2.আমলকির রস কোষ্ঠকাঠিন্য ও হেমোরয়েডের সমস্যা দূর করতে পারে। এটি পেট খারাপ এবং বদহজম প্রতিরোধেও সাহায্য করে।

3.আমলকি চোখের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। এতে রয়েছে ফাইটোকেমিক্যাল যা চোখের সাথে সম্পর্কিত অবক্ষয় রোধ করতে সাহায্য করে।
আমলকি চোখের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। এতে রয়েছে ফাইটোকেমিক্যাল যা চোখের সাথে
সম্পর্কিত অবক্ষয় রোধ করতে সাহায্য করে।

4. রক্তে শর্করা কমায়

গবেষণায় দেখা গেছে আমলকিতে রয়েছে পলিফেনল যা রক্তে অক্সিডেটিভ স্ট্রেস থেকে শরীরকে রক্ষা করে। এটি শরীরে ইনসুলিন শোষণে সাহায্য করে, এইভাবে ডায়াবেটিস কমাতে সাহায্য করে।

5. হাড় মজবুত করে

আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। এটি হাড় মজবুত করতে সাহায্য করে।

6. রক্ত ​​পরিষ্কার করে

আমলকি রক্ত ​​পরিষ্কার করতে খুবই কার্যকরী। এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান শরীর থেকে সমস্ত টক্সিন দূর করে। নিয়মিত আমলকি খেলে রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধি পায়।

7. চুলের যত্নে এবং খুশকির সমস্যা দূর করতে

আমলকি কন্ডিশনার হিসেবে কাজ করে। চুলের যত্নে এটি একটি অপরিহার্য উপাদান। আমলকি খেলে শুধু চুলের গোড়া মজবুত হয় না, চুলও দ্রুত বৃদ্ধি পায়। আমলকি চুলকে খুশকি মুক্ত রাখতে এবং অকালে পাকা হতে বিশেষ ভূমিকা রাখে। প্রতিদিন সকালে আমলকির রস মধুর সঙ্গে মিশিয়ে খেলে চর্মরোগ ভালো হয়। তাছাড়া এটি খেলে মুখের ত্বকে কোনো দাগ না পড়ে ত্বকের উজ্জ্বলতা বাড়ানো যায়।

আমলকি চুলের টনিক হিসেবে কাজ করে এবং চুলের যত্নে একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি শুধু শিকড়ই মজবুত করে না, চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। এটি খুশকির সমস্যা দূর করে এবং পাকা চুল প্রতিরোধ করে।

8.সর্দি-কাশি, পেটের ব্যথা এবং রক্তশূন্যতা দূর করতে আমলকি দারুণ উপকারী। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। এটি কোলেস্টেরলের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমাতেও সাহায্য করে।

আমলকির রস ব্রঙ্কাইটিস ও হাঁপানির জন্য ভালো। আপনার শরীর ঠান্ডা রাখুন, শারীরিক কর্মক্ষমতা উন্নত করুন এবং আপনার পেশী শক্তিশালী করুন।

আমলকি হার্ট, ফুসফুস ও মস্তিষ্ককে শক্তিশালী করে। আমলকির আচার বা জাম মস্তিষ্ক ও হার্টের দুর্বলতা দূর করে। শরীরের অবাঞ্ছিত চর্বি থেকে মুক্তি পেতে সাহায্য করে।

আমলকির টক ও তিক্ততা মুখে স্বাদ ও স্বাদ যোগায়। আমলকি পাউডারের সাথে সামান্য মধু ও মাখন মিশিয়ে খাবারের আগে খান রুচি ও ক্ষুধা বাড়াতে।

আমলকির পার্শ্বপ্রতিক্রিয়া

যদিও গবেষণায় কোনো বিষাক্ততা বা নেতিবাচক প্রভাবের খবর পাওয়া যায়নি, তবে আমলা ব্যবহারের সাথে কিছু হালকা প্রতিকূল প্রভাবের খবর পাওয়া গেছে। হাইপার অ্যাসিডিটি ট্রিগার করতে পারে: আপনার যদি ভিটামিন সি-তে হাইপার অ্যাসিডিটি বা খাবারের অ্যালার্জির ইতিহাস থাকে বা অতীতে হাইপার অ্যাসিডিটি থাকে তবে আপনার এই ফল খাওয়া উচিত নয়। আমলকি বেশি খেলে ওজন বাড়বে। হাইপারগ্লাইসেমিক রোগীদের পরামর্শ হল বীজযুক্ত ফল এড়িয়ে চলা কারণ এতে তাদের স্বাস্থ্যের অবনতি হতে পারে। আমলকি খাওয়ার ফলে কিছু লোকের মধ্যে যে অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা দিয়েছে তা হল ডায়রিয়া, পেটে ব্যথা, পেটে ব্যথা, বমি বমি ভাব, বমি, লালা এবং মুখের চারপাশে ফুসকুড়ি, মুখের ঘা, ত্বক ও মুখ এবং শ্বাসকষ্ট। মাথাব্যথা, মাথা ঘোরা এবং হালকা মাথা ঘোরা হতে পারে।