100
Saturday , 24 December 2022 | [bangla_date]
  1. Bangladesh
  2. Education
  3. Health and Fitness
  4. International news
  5. Job News
  6. Sport
  7. Technology
  8. পুষ্টি গুনাগুন
  9. রাজনীতি

শীতে হাত পায়ের যত্ন || ঘরোয়া পদ্ধতিতে হাত পায়ের যত্ন

প্রতিবেদক
MD Tamirul Millat
December 24, 2022 11:24 pm

শীতকাল এই শুষ্ক মৌসুমে অনেকেরই ত্বক ও ঠোঁট ফেটে যায়। এই সময়ে, গ্লিসারিন ত্বকের যত্ন পণ্য বা প্রসাধনী ব্যবহার করা হয়। এর ব্যবহার নতুন নয়। গ্লিসারিন ময়েশ্চারাইজার হিসাবে সহজলভ্য হলেও, এটি দীর্ঘ সময়ের জন্য ক্রমাগত ব্যবহার করা উচিত নয়। কারণ, দীর্ঘদিন ব্যবহারে ত্বক শুষ্ক হয়ে যাবে।বসন্তের শীতল বাতাস আমাদের ত্বককে নিস্তেজ ও অমসৃণ করে দেয়। আমরা সবাই আমাদের মুখের একটু বেশি যত্ন নিই, কিন্তু শীতকালে আমাদের মুখের চেয়ে হাত পায়ের ত্বকের যত্ন একটু কম নেই | এই শীতে কিভাবে আপনার হাত পায়ের যত্ন নেবেন বিস্তারিত জেনে নিন

 

  • শীতকালে রুক্ষ পা একটি সাধারণ সমস্যা। এই সমস্যা এড়াতে পাকা কলা, পাকা পেঁপে, আপেল, কয়েক ফোঁটা অলিভ অয়েল এবং সামান্য দুধের মিশ্রণ ব্যবহার করুন এবং ১৫ মিনিট বসতে দিন। ধুয়ে ফেলুন এবং পরে ময়েশ্চারাইজার লাগান।
  • হাত ও পায়ের ত্বক ফর্সা হয়ে গেলে ওট ময়দা, পাকা কলা, সামান্য মধু বা গ্লিসারিন এবং ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। গোসলের আগে হাতে ঘষে নিন। শুকিয়ে গেলে হাত ধুয়ে নিন।
  • নখের কিউটিকল নরম করতে কিউটিকল ক্রিম বা তেল ব্যবহার করুন। হালকা হাতে এক ফোঁটা অলিভ অয়েল আপনার নখের চারপাশে ম্যাসাজ করুন। এতে আপনার নখের সৌন্দর্য বাড়বে।
  •  হাতের অতিরিক্ত শুষ্কতা দূর করতে অল্প পরিমাণ লেবুর রস, কয়েক ফোঁটা মধু এবং অলিভ অয়েল দিয়ে হাতে ম্যাসাজ করুন। 15 মিনিট পরে ধুয়ে ফেলুন।
  • শসার রস ত্বকের সুরক্ষায় দারুণ কাজ করে। চায়ের লিকারের সাথে শসার রস এবং এক ফোঁটা কর্পূর মিশিয়ে ফ্রিজে রাখুন, এটি হ্যান্ড টোনার হিসেবে কাজ করবে।

হাতের যত্ন 

১. সর্বদা আপনার হাত পরিষ্কার রাখুন, এবং সাবান ব্যবহারের পরে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

২. খুব বেশি নেইলপলিশ ব্যবহার করা ক্ষতিকর। তাই আপনার নখ সবসময় ভালো অবস্থায় রাখুন।

৩. সপ্তাহে অন্তত একবার পার্স ব্যবহার করুন। ১ চামচ মুলতানি মাটি, চন্দনের গুঁড়া এবং দুধের গুঁড়া নিন, এতে একটি সম্পূর্ণ পাকা কলা, ২ চামচ মধু এবং লেবুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করুন এবং সারা হাতে ঘষুন। একটু শুকিয়ে গেলে ভেজা হাতে মুছে ফেলুন।

৪. ময়দা বা বেসন এবং দুধের পেস্ট বানিয়ে সপ্তাহে দুই দিন লাগান, ধীরে ধীরে হাতের রং উজ্জ্বল হবে।

৫. সপ্তাহে একবার একটি ফাইল দিয়ে আপনার নখ ফাইল করুন। এছাড়াও আকৃতি ঠিক করুন। তারপর হালকা গরম পানিতে হাত ভিজিয়ে রাখুন ৫ মিনিটের জন্য, ব্রাশ দিয়ে স্ক্রাব করে পানি দিয়ে ধুয়ে নিন, তোয়ালে দিয়ে হাত শুকিয়ে ময়েশ্চারাইজার লাগান।

৬. লেবুর রস আপনার হাতে ঘষুন যতক্ষণ না চিনি গলে যায়। এটি রুক্ষতা দূর করবে এবং হাতকে মসৃণ করবে।

পায়ের যত্ন

1. খসখসে গোড়ালি থেকে মুক্তি পেতে গ্লিসারিন এবং গোলাপ জলের মিশ্রণ একসাথে লাগান।

2. একটি পাত্রে পেট্রোলিয়াম জেলি এবং লবণ গরম জলে রাখুন এবং আপনার পা 30 মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। তারপর এটি একটি ওয়েটস্টোন দিয়ে পরিষ্কার করুন। ফাটা পা থেকে মুক্তি পান।

৩. রাতে ঘুমাতে যাওয়ার আগে পায়ে ফুট ক্রিম ম্যাসাজ করুন।

৪. দুই টেবিল চামচ বেবি অয়েল বা অলিভ অয়েল চিনির সাথে মিশিয়ে আপনার পায়ের ত্বকে ম্যাসাজ করুন। গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে।

৫. পেট্রোলিয়াম জেলির সাথে ক্যাস্টর অয়েল মিশিয়ে নখে ম্যাসাজ করুন। একটি সুতির কাপড় দিয়ে মুছে ফেলুন।

আপনার বয়স যাই হোক না কেন, কমনীয় এবং সুন্দর হাত-পা আপনার রুচি ও ব্যক্তিত্ব দেখাবে। অলস হবেন না এবং বাইরে যাওয়ার আগে আপনার মুখ, হাত ও পায়ের উন্মুক্ত স্থানে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।