100
Thursday , 22 December 2022 | [bangla_date]
  1. Bangladesh
  2. Education
  3. Health and Fitness
  4. International news
  5. Job News
  6. Sport
  7. Technology
  8. পুষ্টি গুনাগুন
  9. রাজনীতি

ব্যায়াম করার উপকারিতা

প্রতিবেদক
MD Tamirul Millat
December 22, 2022 9:10 am

সুস্থ থাকতে হলে শারীরিক পরিশ্রম বা ব্যায়ামের বিকল্প নেই। তাই রোগ না থাকলেও সুস্থ থাকার জন্য অনেকেই নিয়মিত ব্যায়াম করেন। বিশেষজ্ঞরা বলছেন যে আপনার সপ্তাহে অন্তত পাঁচ দিন প্রতিদিন 30 মিনিট ব্যায়াম করা উচিত। কিন্তু অনেকের মনেই প্রশ্ন জাগে, সকাল, বিকেল, না বিকেলে ব্যায়ামের উপযুক্ত সময় কোনটি?

বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে দিনের যেকোনো সময় ব্যায়ামের চেয়ে সকালে ব্যায়াম করা বেশি কার্যকর।
সকালে ব্যায়াম করা আপনার হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্ট্রোক এবং নির্দিষ্ট কিছু ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

সকালের ব্যায়ামের উপকারিতা

•মেদ কমাতে বা চর্বি কমাতে চাইলে সকালে ব্যায়াম করা ভালো। যারা ওজন নিয়ন্ত্রণ করতে চান তাদের প্রতিদিন সকালে ব্যায়াম করা উচিত।

• সকালের ব্যায়াম শরীরে এন্ডোরফিন নামক হরমোন নিঃসরণ করে। এই এন্ডোরফিনগুলি ইতিবাচক অনুভূতি তৈরি করতে মস্তিষ্কের রিসেপ্টর  করে। ফলে সারাদিন ভালো স্পিরিট থাকে।

• সকালে টেস্টোস্টেরনের মাত্রা বেড়ে যায়। এই সময়ে ব্যায়াম আপনার পেশী শক্তিশালী করতে পারে।

• সকালে ব্যায়াম করলে রাতে ঘুম ভালো হয়। যাদের ঘুমের সমস্যা আছে তারা সকালে ব্যায়াম করতে পারেন।

• সকালের ব্যায়াম শরীরে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে ডায়াবেটিস কমায়।

• সকালে জগিং বা দ্রুত হাঁটা আপনার হার্টকে আরও অক্সিজেন দেয়, যা আপনার হৃদরোগের ঝুঁকি কমায়।

সকালের ব্যায়াম ক্ষুধা বাড়ায়, হজমশক্তি বাড়ায় এবং ক্ষুধা উৎপন্ন করে।

• সকালে হাঁটা রক্তের লোহিত কণিকার চর্বি ছেড়ে দিতে পারে এবং হাঁটার সময় রক্তে ইনসুলিন এবং গ্লুকোজ ব্যবহার হয়ে যায়। ফলে ডায়াবেটিস ও রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

• সকালের  বাতাসে অক্সিজেন হৃদয়ে পৌঁছায়, রক্তকে বিশুদ্ধ করে এবং মস্তিষ্কে অক্সিজেন সমৃদ্ধ রক্ত ​​সরবরাহ করে। ফলস্বরূপ, মস্তিষ্ক সক্রিয় থাকে, স্মৃতিশক্তি উন্নত হয় এবং মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

• সকালে হাঁটলে ঘাম ত্বকের ছিদ্র খুলে দেয় এবং ঘামের মাধ্যমে দ্রুত শরীর থেকে দূষিত পদার্থ বের করে দেয়। ফলস্বরূপ, ত্বক উজ্জ্বল এবং উজ্জ্বল দেখায়। সকালের ব্যায়াম তারুণ্য ধরে রাখার জন্য বিশেষ উপকারী।

. হাড় বৃদ্ধি এবং শক্তিশালী.
ব্যায়ামের ফলে শরীরের হাড়ের গঠন বৃদ্ধি পায় এবং মজবুত হয়। ব্যায়াম হাড়ের টিস্যু ভালোভাবে কাজ করতে সাহায্য করে। ফলে হাড় বৃদ্ধি পায় এবং মজবুত হয়।
. রক্ত ​​সঞ্চালন নিয়ন্ত্রণ.
ব্যায়াম আমাদের শরীরে রক্ত ​​চলাচল নিয়ন্ত্রণ করে। ব্যায়ামের কারণে আমাদের শরীরে রক্ত ​​চলাচল স্বাভাবিক থাকে। ব্যায়াম উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের মতো রোগকে দূরে রাখতে পারে।
. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান।
ব্যায়াম আমাদের ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে পারে। প্রতিদিন ব্যায়াম করলে আমাদের শরীরে রক্ত ​​চলাচল বৃদ্ধি পায়। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ব্যায়ামের সুবাদে শরীর পুরানো সব রোগ থেকে মুক্তি পায়।

.সুস্থ হার্টের জন্য নিয়মিত ব্যায়াম করুন। প্রতিদিন বা নিয়মিত ব্যায়াম করলে রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়। আমাদের দৈনন্দিন জীবনে ব্যায়ামের জন্য সময় বের করতে হবে। তা না হলে শরীর পুরোপুরি ঠিক রাখা যায় না, তাই একবার ব্যায়াম করার অভ্যাস গড়ে তোলা দরকার।

সর্বশেষ - রাজনীতি