100
Thursday , 15 December 2022 | [bangla_date]
  1. Bangladesh
  2. Education
  3. Health and Fitness
  4. International news
  5. Job News
  6. Sport
  7. Technology
  8. পুষ্টি গুনাগুন
  9. রাজনীতি

বারি মাল্টা ১ চাষ পদ্ধতি ও বারি মাল্টা ১ এর বৈশিষ্ট্য

প্রতিবেদক
MD Tamirul Millat
December 15, 2022 11:10 pm

বারি মাল্টা-১ বাংলাদেশে উদ্ভাবিত একটি মাল্টা ফল। বাংলাদেশের পাহাড়ি এলাকা বারি মাল্টা-১ চাষের জন্য বিশেষভাবে উপযোগী। সঠিক পদ্ধতিতে বারি মাল্টা-১ চাষ করলে বেশি লাভ পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক কিভাবে বারি মাল্টা চাষ করা যায় আরও লাভজনকভাবে ১ জলবায়ু এবং মাটি: শুষ্ক, উষ্ণ আবহাওয়ায় মাল্টা সবচেয়ে ভালো জন্মে। বাতাসের আর্দ্রতা এবং বৃষ্টিপাত ফলের গুণমানকে প্রভাবিত করে। প্রবল বৃষ্টিতে ফল রসালো হয়। মাল্টা প্রায় সব ধরনের মাটিতে জন্মায়। তবে মাঝারি থেকে হালকা দোআঁশ মাটি যেটি সুনিষ্কাশিত, উর্বর এবং ছায়াযুক্ত নয় চাষের জন্য উত্তম। 5.5 থেকে 6.5 মাটির অম্লতা

সর্বোত্তম জাত: দেশে-বিদেশে অনেক জাত রয়েছে। তবে দেশে চাষের উপযোগী জাতগুলোর মধ্যে বারি মাল্টা-১ অন্যতম। এই জাতটি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট দ্বারা উদ্ভাবিত হয়েছে এবং এর উচ্চ ফলন রয়েছে। গাছের ডালপালা বিস্তৃত এবং ঝোপঝাড়। গ্রাফটিং: মাল্টা বীজ এবং উদ্ভিজ্জ পদ্ধতি দ্বারা প্রচারিত হয়। কিন্তু মাতৃত্বের গুণাবলি বজায় রাখতে, দ্রুত ফল ধরে রাখতে, রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে এবং ফলন বাড়াতে জৈব পদ্ধতি ব্যবহার করা উচিত। কলম ও মুকুলের মাধ্যমে চারা উৎপাদন করা যায়।

রোপণ পদ্ধতি: মে থেকে আগস্ট মাস মাল্টার চারা/কলম রোপণের উপযুক্ত সময়। তবে বছরের অন্য সময়ে, জল সেচের ব্যবস্থা করা হলে যে কোনও সময় মাল্টা চারা/কলম রোপণ করা যেতে পারে। চারা চাষের জন্য 75 সেমি লম্বা, 75 সেমি চওড়া এবং 75 সেমি গভীরে 3-4 মিটার গর্ত খনন করুন।

গর্ত খননের পরে, গর্তের মাটিতে 15 কেজি জৈব সার, 4-5 কেজি গাছের ছাই, 250 গ্রাম সুপারফসফেট সার, 250 গ্রাম পটাসিয়াম ক্লোরাইড সার এবং 250 গ্রাম চুন মিশিয়ে মাটি দিয়ে ঢেকে দিন। 15-20 দিন। 15 দিন পরে, গর্তের মাটি আবার আলগা করতে একটি বেলচা ব্যবহার করুন এবং বাছাই করা চারাগুলি গর্তে লাগান। চারা লাগানোর পর প্রয়োজনমতো পানি দিতে হবে এবং শক্ত খুঁটি দিয়ে বেঁধে দিতে হবে। সদ্য রোপণ করা চারা তৈরি করুন যাতে বাতাসে উড়ে না যায়।

সার ব্যবস্থাপনা: গাছের বৃদ্ধি এবং পছন্দসই ফল উৎপাদনের জন্য বছরে 3 বার সার প্রয়োগ করতে হবে। প্রাক-বর্ষাকাল মধ্য ফাল্গুন থেকে মধ্য চৈত্র এবং মধ্য বৈশাখ থেকে মধ্য জৈষ্ঠ পর্যন্ত। বর্ষার পর মধ্য ভাদ্র মাসে মধ্য আশ্বিনে যান। বিকেলে, গাছের ছায়া মাটিতে 6 ইঞ্চি গভীরে যেখানে পড়ে সেখানে কাটা এবং সার দেওয়া ভাল। অথবা গাছের গোড়া থেকে 1 ফুট কেটে তারপর বৃত্তাকার প্যাটার্নে 4 ফুট জমি কাটুন। সার দেওয়ার পর সেচ দিতে হবে। গাছের বয়স বাড়ার সাথে সাথে খাদ্যের চাহিদা বাড়তে থাকে। তাই বয়স অনুযায়ী জৈব ও অজৈব সারের পরিমাণ——

যত্ন: আগাছা খাবার ভাগ করে। ক্ষতিকারক পোকামাকড় জন্য একটি আশ্রয় হিসাবে ব্যবহার করুন. তাই বাগান সবসময় আগাছামুক্ত রাখতে হবে। শুকনো পাতা, খড়, খড় শিকড় থেকে একটু দূরে ছড়িয়ে মালচিং করা ভাল। এতে আগাছা জন্মাবে না। মাটির আর্দ্রতা বজায় থাকবে।

ব্যাগিং: ব্যাগিং ফলের জন্য একটি বর। চীনে উৎপাদিত এই ব্যাগ এখন আমাদের দেশেও পাওয়া যায়। প্রতিটির দাম আড়াই থেকে তিন টাকা। ব্যাগিং পোকামাকড় দূরে রাখে। অতএব, ফল পাকার আগে একটি ছত্রাকনাশক (টিল্ট 250 ইসি 0.5 মিলি/1 লিটার) প্রয়োগ করা উচিত এবং ব্যাগ করা উচিত।

রোগ ব্যবস্থাপনা: মাল্টা ফসলে বিভিন্ন ধরনের পোকামাকড় ও রোগের আক্রমণ হতে পারে। তাই উপজেলা কৃষি কর্মকর্তাদের পরামর্শে রোগ নিয়ন্ত্রণ করতে হবে।

আরও পড়ুন: সুপারি চাষে কীভাবে বেশি লাভ পাওয়া যায়

ফসল কাটা: মাল্টা পাকলে কাটা উচিত। ফল সংগ্রহের সময় যাতে ফল নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ফলের আকার অনুসারে গ্রেডিং করা ভাল। একটি পরিষ্কার কাপড় এবং প্যাকেজ দিয়ে মুছুন